টুকরো খবর

ইসলাম প্রচারে মোহাম্মদ আলী ক্লের গুরুত্বপূর্ণ ভূমিকা

নূরবার্তা সংস্থা: কিংবদন্তি, সর্বকালের সেরা, বিশ্বের কোটি মানুষের আত্মার আত্মীয়। দুনিয়াজুড়ে সবাই এভাবেই চেনেন বক্সার মোহাম্মদ আলীকে। ধর্মান্তরিত হওয়ার আগে নাম ছিল ক্যাসিয়াস ক্লে।
রিংয়ের অজেয় এ মানুষটি, তিন দশক ধরে লড়েছেন, দুরারোগ্য পারকিনসন্সের সাথে। কয়েকদিন আগে শ্বাসকষ্টের যন্ত্রণায় ভর্তি হয়েছিলেন, যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার একটি হাসপাতালে। আজ চলে গেলেন না ফেরার দেশে। তার মৃত্যুতে শোক জানিয়েছেন, ক্রীড়াঙ্গনের কিংবদন্তিরা। তারা বলছেন, বিতর্কের উর্ধ্বে এক খাঁটি মানুষ ছিলেন, তিনি।

১৯৬৪ সালে বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশীপে ২২ বছর বয়সে সনি লিস্টনকে হারিয়ে সাড়া ফেলেন বিশ্বব্যাপি। ধর্মান্তরিত হয়ে ক্যাসিয়াস ক্লে থেকে হন মোহাম্মদ আলী।

১৯৬৪ থেকে ১৯৬৭, ১৯৭৪ থেকে ১৯৭৮ এবং ১৯৭৮ থেকে ১৯৭৯-এই তিন মেয়াদে বক্সিং রিংয়ের রাজত্ব নিজের করে রাখেন মোহাম্মদ আলী। তিনবার বিশ্বহেভিওয়েট শিরোপা জেতা প্রথম বক্সার মোহাম্মদ আলী , দ্যা গ্রেটেস্ট।

এরপর জো ফ্রেজিয়ারের সঙ্গে ফাইট অফ দ্যা সেঞ্চুরি, জর্জ ফোরম্যানের সঙ্গে রাম্বল ইন দ্যা জঙ্গল, আবার ফেজিয়ারের সাথে থ্রিলার ইন ম্যানিলা-সহ আরো কত স্মরনীয় লড়াই উপহার দিয়েছেন সর্বকালের সেরা এই বক্সার।

দ্যা গ্রেটেস্ট, ২০ বছরের ক্যারিয়ারে লড়াই করেছেন ৬১টি। জিতেছেন ৫৬টিতে। হেরেছেন ৫টিতে। ৩৭টি নক আউট জিতেছেন তিনি। আর অপেশাদার হিসেবে ১০৮ টি লড়াইয়ের মধ্যে জয় ১০০টিতে।

১৯৪২ সালের ১৭ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কেন্টাকি রাজ্যের লুইসভিলে জন্ম। বাবা ক্যাসিয়াস মারসেলাস ক্লের নামে প্রথম নাম রাখা হয়েছিলো ক্যাসিয়াস মারসেলাস ক্লে জুনিয়র।

রিংয়ের বাইরে মানুষ ও মানবতার জন্যও লড়াই করেছিলেন তিনি। প্রথমবার বিশ্ব হেভিওয়েট শিরোপা জয়ের মাত্র তিন বছর পর ভিয়েতনাম যুদ্ধে পাঠানোর চেষ্টা করেছিলো আমেরিকান সরকার। সে সিদ্ধান্তের প্রতিবাদ জানান , মোহাম্মদ আলী।

মোহাম্মদ আলী ক্লে সর্বদা ইসলাম প্রচারে নিজেকে নিয়জিত রেখেছিলেন। তিনি ১১ই সেপ্টেম্বরের হামলাকে মুসলমানদের উপর চাপিয়ে দেয়ার প্রচন্ড নিন্দা জানান। তিনি বলেন: একদল সন্ত্রাসবাদীদের কাজকে গোটা ইসলামের নামে চালিয়ে দেয়াতে আমি ক্ষিপ্ত এবং এটা অন্যায় ও অনুচিত।

তিনি সর্বদা ইসলামের পক্ষে কাজ করেছেন এবং ইসলাম যে শান্তির ধর্ম তিনি তা নিজের জীবনে বাস্তবায়ন করে দেখিয়েছেন।

লেখক সম্পর্কে

Admin

মতামত জানান

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.