টুকরো খবর

২ দশকের মধ্যে সর্বাধিক প্রাণদণ্ড কার্যকর করেছে সৌদি আরব

নূর বার্তা সংস্থা : সৌদি আরব চলতি বছরে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি মানুষের প্রাণদণ্ড কার্যকর করেছে। চলতি বছরে এ পর্যন্ত দেশটিতে ৭১ বিদেশিসহ অন্তত ১৫১ ব্যক্তির প্রাণদণ্ড কার্যকর করা হয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

 

সংস্থাটি বলেছে, বিদেশি নাগরিক বিশেষ করে উন্নয়নশীল দেশ থেকে আগত অভিবাসী শ্রমিকরা সৌদি আরবে খারাপ পরিস্থিতির মুখে পড়ে। সাধারণভাবে তাদের আরবি ভাষাজ্ঞান নেই। বিচারের সময় আত্মপক্ষ সমর্থনের জন্য তাদের কথা অনুবাদের পর্যাপ্ত সুযোগও তাদের দেয়া হয় না।

 

বিবৃতিতে অ্যামনেস্টি বলেছে, সৌদি কর্তৃপক্ষ দেশটিতে প্রাণদণ্ডের রক্তক্ষয়ী ধারা অব্যাহত রাখবে বলেই মনে হচ্ছে। এতে আরো বলা হয়, এ বছর যাদের প্রাণদণ্ড কার্যকর করা হয়েছে তাদের অর্ধেকই আন্তর্জাতিক মানবাধিকার আইনের মাপকাঠিতে প্রাণদণ্ড দেয়ার মতো অপরাধ করে নি।

 

অ্যামনেস্টির বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছর এ পর্যন্ত গড়ে একদিন পর পর একজনের প্রাণদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। দেশটিতে ২০১৪ সালে মোট ৯০ ব্যক্তির প্রাণদণ্ড কার্যকর করা হয়েছিল। কিন্তু চলতি বছর শেষ হওয়ার আগেই সে সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে গেছে। অর্থাৎ গত বছরের তুলনায় প্রাণদণ্ড কার্যকর করার সংখ্যা ৬৮ ভাগ বেড়েছে।

 

এর আগে সৌদি আরবে পুরো বছরে দেড় শতাধিক ব্যক্তির প্রাণদণ্ড কার্যকর করার ঘটনা ১৯৯৫ সালে ঘটেছিল। সে বছর দেশটিতে ১৯২ ব্যক্তির প্রাণদণ্ড কার্যকর করা হয়েছিল বলে অ্যামনেস্টি জানায়।

 

বিশ্বে সবচেয়ে বেশি প্রাণদণ্ড কার্যকর করে সৌদি আরব এবং একে কেন্দ্র করে দেশটি কঠোর সমালোচনার মোকাবেলা করছে। সৌদি আইনে ধর্মদ্রোহিতা, সশস্ত্র ডাকাতি, মাদক পাচার, ধর্ষণ এবং হত্যার দায়ে প্রাণদণ্ড দেয়া হয়। এ ছাড়া, দেশটিতে শিরোচ্ছেদ করে বেশিরভাগ প্রাণদণ্ড কার্যকর করা হয়।

লেখক সম্পর্কে

Admin

মতামত জানান

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.