Uncategorised

শিয়া হত্যার বিরুদ্ধে আফগানিস্তানে বিক্ষোভ

নূর বার্তা সংস্থা : আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়া মুসলমানদের হত্যাকাণ্ডের বিরুদ্ধে বিশাল বিক্ষোভ হয়েছে। লাখো মানুষের এ বিক্ষোভে জঘন্য হতাকাণ্ডের বিচার দাবি করা হয়েছে। এর আগে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি তার দেশে পরিকল্পিতভাবে শিয়া মুসলমানদের হত্যাকাণ্ডের কঠোর নিন্দা জানিয়েছেন।

সম্প্রতি গোলযোগপূর্ণ জাবুল প্রদেশে অপহরণের পর নারী ও শিশুসহ সাত শিয়া মুসলমানকে হত্যা করা হয়। আফগানিস্তানে জাবুল প্রদেশ থেকে নিহত এ সব ব্যক্তির লাশ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে  দুই নারী এবং এক শিশু ছিল।  গত মাসে গজনি প্রদেশ থেকে এসব ব্যক্তিকে অপহরণ করা হয়েছিল। নিহতরা সবাই হাজারা সম্প্রদায়ের ছিলেন। মঙ্গলবার নিহত ব্যক্তিদের লাশ কাবুলে আনা হয়।

বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভে অংশ নিয়েছেন ক্ষুব্ধ জনতা।  মিছিলে নিহতদের কফিন বহন করা হয়। নিহত শিশু কন্যার দেহাবশেষের কফিন বহন করেন বিক্ষোভে অংশগ্রহণকারী শোকার্ত নারীরা। বিক্ষোভকারীরা তালেবান এবং তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল-এর বিরুদ্ধে শ্লোগান দিয়েছেন।

গত কয়েক দশক ধরে আফগানিস্তানে হাজারা সম্প্রদায়ের লাখ লাখ মানুষ নির্যাতন এবং হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।  ১৯৯০’র দশকের শেষদিকে থেকে এ সম্প্রদায়ের হাজার হাজার মানুষকে হত্যা করেছে তালেবান। আফগানিস্তানের মোট জনসংখ্যার শতকরা ২২ ভাগ হাজারা সম্প্রদায়ের শিয়া মুসলমান।

লেখক সম্পর্কে

Admin

মতামত জানান

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.